রাষ্ট্র ও সমাজ ‘স্টেট’ মাফিয়া ও ‘স্ট্রিট’ মাফিয়াদের দখলে

মোহাম্মদ শাহ আলম

দেশের অর্থনৈতিক পরিস্থিতি খুবই নাজুক, বাজার সিন্ডিকেট ও মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্যে মানুষ অসহায়, দিশেহারা। মানুষের ক্রয়ক্ষমতা কমেছে, দারিদ্র্যের হার বাড়ছে। “মৌলিক চাহিদা মেটাতে ঋণ করে ২৬% পরিবার, চাল থাকে না ২% পরিবারের ঘরে, পরের বেলা ভাত জুটবে কি না জানে না ৩৪ লাখ মানুষ”– বিডিএস-এর জরিপ (২০ মার্চ ’২৪ সমকাল)। সামাজিক অস্থিরতা বেড়েছে। মাদক, ধর্ষণ, আত্মহত্যার প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ধর্ষণ, দলবদ্ধ ধর্ষণ, যৌন হয়রানি প্রায় সবক্ষেত্রে এগুলো হচ্ছে দল এবং সরকারকে ব্যবহার করে বা তাদের ছত্রছায়ায় এবং ধনাঢ্য পরিবার ও সামাজিক..

বিস্তারিত

রাজধানীর কারওয়ান বাজারে বাম জোটের বিক্ষোভ

সিন্ডিকেট ও মজুতদার লুটেরাদের তোষণ করছে সরকার

একতা প্রতিবেদক : সীমাহীন বাজার নৈরাজ্য ও দ্রব্যমূল্যের চরম ঊর্ধ্বগতির প্রতিবাদে ঢাকার প্রধান বাজারসমূহে বিক্ষোভ কর্মসূচি পালন করছে বাম গণতান্ত্রিক জোট ঢাকা মহানগরের নেতারা। গত ২০ মার্চ সকাল ১১টায় রাজধানীর কারওয়ান বাজার এলাকায় এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। জোটের নেতৃবৃন্দ বলেন, দুর্নীতি-লুটপাট ও অর্থপাচারের কারণে দেশের অর্থনৈতিক পরিস্থিতি অত্যন্ত নাজুক অবস্থায় পৌঁছেছে। যার অভিঘাতে দেশের সাধারণ মানুষের জীবন যাত্রা মারাত্মক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। বর্তমান বাজার পরিস্থিতিতে নিম্নবিত্ত শ্রমজীবী মানুষের পক্ষে খেয়েপরে বেঁচে থাকা দুষ্কর। এমনকি মধ্যবিত্ত মানুষ কোনভাবেই খাদ্য ব্যয় কুলিয়ে..

বিস্তারিত

নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি জনজীবনকে অতিষ্ঠ করে তুলছে

একতা প্রতিবেদক : বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) প্রেসিডিয়াম সভায় নেতৃবৃন্দ প্রতিদিনের প্রয়োজনীয় পণ্যের লাগামহীন ঊর্ধ্বগতি, বিদ্যুতের মূল্যবৃদ্ধি, কৃষি উপকরণের মূল্যবৃদ্ধি এবং ক্ষুদ্র শিল্পের সংকটে তীব্র ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করে বলেছেন, কথার মালা তৈরির মাধ্যমে ক্ষমতাসীন শাসকগোষ্ঠী ও ক্ষমতার বাইরের শাসকগোষ্ঠী প্রতিদিন পরস্পরের বিরুদ্ধে যে সব কথা বলে তাতে জনস্বার্থ নয় বরং পাল্টাপাল্টির কথারই বহিঃপ্রকাশ প্রকাশিত হয়। প্রচার যন্ত্রের মাধ্যমে এসব কথা সামনে আসায় পুরো রাজনীতির প্রতি মানুষের নেতিবাচক মনোভাব ও মূল সংকটকে এবং তার সমাধানের পথের আলোচনাকে অন্যদিকে সরিয়ে নেওয়া..

বিস্তারিত

২০ রোজার মধ্যে বেতন বোনাসের দাবিতে রাজপথে গার্মেন্ট শ্রমিকরা

একতা প্রতিবেদক : ঈদের আগে বেতন-বোনাস প্রদানের জন্য শ্রম প্রতিমন্ত্রীর ঘোষণা পুনঃবিবেচনা করে ২০ রমজানের মধ্যে এক মাসের মূল মজুরির সমপরিমাণ ঈদ বোনাস ও বেতন-ভাতা পরিশোধ করার দাবিতে দেশব্যাপী গার্মেন্ট শিল্পাঞ্চলে সভা-সমাবেশ ও মিছিলের কর্মসূচি পালন করেছে বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র। ঢাকায় জাতীয় প্রেসক্লাব, নারায়ণগঞ্জ, গাজীপুর, নরসিংদী, উত্তরা ও আশুলিয়ায় গত ২২ মার্চ একযোগে এসব কর্মসূচি পালিত হয়। কর্মসূচিতে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি ইদ্রিস আলী, কাজী রুহুল আমিন, সহ-সভাপতি হাফিজুল ইসলাম, কেন্দ্রীয় নেতা ইকবাল হোসেন, এম,এ শাহীন,..

বিস্তারিত

দেশের ব্যাংকগুলোর অবাধ লুটপাটের স্বাক্ষর

পদ্মা গড়ালো এখন এক্সিম ব্যাংকে

দীপংকর গৌতম

দেশে প্রথমবারের মতো স্বেচ্ছায় একীভূত হলো বেসরকারি খাতের এক্সিম ব্যাংক ও পদ্মা ব্যাংক। এর ফলে, পদ্মা ব্যাংকের যেকোনো ব্যক্তিগত আমানতকারী দ্রুতই এক্সিম ব্যাংক থেকে টাকা তুলতে পারবেন বলে জানিয়েছেন এক্সিম ব্যাংকের চেয়ারম্যান। এই একীভূতির ফলে, পরিচালনা পর্ষদে সব ধরনের সিদ্ধান্ত নেবেন এক্সিম ব্যাংকের পরিচালকরা। তবে দুই ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের বিষয়ে এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। এ বিষয়ে প্রক্রিয়া চলমান রয়েছে। এছাড়া, পদ্মা ব্যাংকের কোনো কর্মকর্তা চাকরি হারাবেন না বলেও আশ্বস্ত করেছেন এক্সিম ব্যাংকের চেয়ারম্যান এবং অ্যাসোসিয়েশন অফ ব্যাংকার্স বাংলাদেশের..

বিস্তারিত

‘লুটেরা দুর্নীতিবাজদের হাত থেকে রাজনীতি ও দেশকে বাঁচাতে হবে’

খুলনায় রুহিন হোসেন প্রিন্স

খুলনা সংবাদদাতা : বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক ও বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক রুহিন হোসেন প্রিন্স বলেছেন, দেশের কৃষক ক্ষেতমজুররা ফসলের লাভজনক দাম না পেলেও পর্যাপ্ত পণ্য উৎপাদন করছেন। শ্রমিকদের জাতীয় ন্যূনতম মজুরি নির্ধারণ ও বাস্তবায়ন না হলেও তারা কাজ করে চলেছেন। বিদেশে অবস্থানরত শ্রমিকরা দেশে ফিরে মর্যাদা না পেলেও দেশে টাকা পাঠানো অব্যাহত রেখেছেন। এর উপরে দাঁড়িয়ে সরকার উন্নয়ন ও অর্থ সম্পদের গল্প শোনায়। আর এই সরকারি তথ্যই বলছে দেশের ২৬ ভাগ পরিবার ধার করে খাবার খেতে বাধ্য..

বিস্তারিত

অবন্তিকার মৃত্যু : বিচারহীনতা সংস্কৃতির বহিঃপ্রকাশ

একতা প্রতিবেদক : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার মৃত্যুর জন্য দায়ীদের সুষ্ঠ তদন্ত করে বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। গত ১৮ মার্চ বিকেল ৪ টায় সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে বিক্ষোভ সমাবেশ শেষে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মিছিল অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি দীপক শীলের সভাপতিত্বে ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক রায়হান উদ্দীনের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি মুক্তা বাড়ৈ, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন..

বিস্তারিত

ঋণখেলাপি ও অর্থপাচারকারীদের গ্রেফতার করতে হবে

ময়মনসিংহে মোহাম্মদ শাহ আলম

ময়মনসিংহ সংবাদদাতা : বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) ময়মনসিংহ বিভাগীয় সমন্বয় কমিটির সভায় মোহাম্মদ শাহ আলম বলেন, নিত্যপণ্যের বাজার সিন্ডিকেট মধ্যস্বতভোগী ও চাঁদাবাজদের দখলে। এদের কবল থেকে বাজারকে উদ্ধার করতে হলে সরকারের হাতে বিকল্প সরবরাহ ব্যবস্থা থাকতে হবে এবং তা গড়ে তুলতে হবে। এছাড়া তিনি সারাদেশে রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানান। গত ২২ মার্চ ময়মনসিংহে অনুষ্ঠিত হয়েছে। দিনব্যাপী অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন বিভাগীয় সমন্বয়ক ও কেন্দ্রীয় কমিটির সদস্য এমদাদুল হক মিল্লাত। সভায় বক্তব্য রাখেন, কেন্দ্রীয় কমিটির সভাপতি, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ শাহ..

বিস্তারিত

ক্ষেতমজুর নেতা আলতাফ হোসেনের জীবনাবসান

একতা প্রতিবেদক : বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য ও গাজীপুর জেলা কমিটির সাবেক সহকারী সাধারণ সম্পাদক আলতাফ হোসেন চিকিৎসাধীন অবস্থায় ঢাকার পিজি হাসপাতালে মৃত্যুবরণ করেছেন। তার মৃত্যুতে বাংলাদেশ ক্ষেতমজুর সমিতির সভাপতি ডা. ফজলুর রহমান ও সাধারণ সম্পাদক অ্যাড. আনোয়ার হোসেন রেজা গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেন। অপর এক বিবৃতিতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স ক্ষেতমজুর আন্দোলনের নেতা আলতাফ হোসেন এর মৃত্যুতে শোক ও সমবেদনা..

বিস্তারিত

এবার বাসে রং মাখানোর মন্ত্রীও লাগবে দেখছি!

একতা প্রতিবেদক : ঢাকার মতো এমন শহর বিশ্বে পাওয়া মুশকিল। বায়ু দূষণে শীর্ষে, যানজটে শীর্ষে, জীবনযাত্রার খরচে উপরের দিকে। শত বিলিয়ন ডলার ঋণ ছাড়িয়ে যাওয়া একটা দেশে, যেখানে বছর বছর মূল্যস্ফীতি দুই অঙ্কের ঘরে চোখ রাঙায়, শিক্ষা-স্বাস্থ্য-অন্ন-বস্ত্র-বাসস্থান কোনোকিছুরই নিশ্চয়তা নেই, উল্টো এসব মৌলিক মানবাধিকার অন্যের পকেট কাটার অস্ত্র হিসেবে ব্যবহৃত হচ্ছে, সেই দেশের রাজধানীর এমন শনৈ শনৈ ‘উন্নতি’ হিসেব করলে, ঢাকাবাসীর ধৈর্য্যর প্রশংসা না করে উপায় থাকে না। অবশ্য তাদের জন্য বিনোদনের খোরাকও এখন কম নেই। না, সুস্থ বিনোদন যেমন পর্যাপ্ত..

বিস্তারিত
আন্তর্জাতিক
অশান্ত করার চক্রান্ত সফল হবে না, আমেরিকাকে হুঁশিয়ারি কিউবার
অ্যাসাঞ্জের বিষয়ে কোনো সমাধান দেয়নি যুক্তরাষ্ট্র
নৌশক্তি বাড়ানোয় জোর দিচ্ছে চীন
আফগানিস্তানে বোমা ফেলল পাকিস্তান, উত্তেজনা সীমান্তে
দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গ্রেপ্তার
দুর্ভিক্ষের মুখে দাঁড়িয়ে গাজা জাতিসংঘের উদ্বেগ
সোমালিয়ার জলদস্যুদের প্রকোপে সংকটে জাহাজ মালিকেরা
ইউক্রেনের হামলার প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার পুতিনের
৭ দিনের দুনিয়া
সম্পাদকীয়
মানুষ শাস্তি না, স্বস্তি চায়
বিশেষ রচনা
প্রতিহত করুন ‘হিন্দু রাষ্ট্র’ গড়ার চেষ্টা! পরাস্ত করুন বিজেপিকে!
আশার আলো ফুটছে না
গ্রামবাংলার মজুর-কিষাণ হও আগুয়ান
অংকন থেকে অবন্তিকা : কেন এই অপমৃত্যু?
স্মরণ
সমাজতন্ত্রের বীর যোদ্ধা কমরেড ছয়ের উদ্দিন আহমেদ
অভিমত
অবন্তিকা : বসন্তের ফুল অবন্তিকা : জগন্নাথের বসন্ত
প্রকৃতি ও পরিবেশ
পরিবেশবাদ ও বামপন্থা
ভারতের নয়া কৃষি আইন ও বর্তমান পরিবেশ
সংগঠন সংবাদ
সাঁওতাল হত্যার বিচারসহ তিন ফসলি জমিতে ইপিজেড স্থাপন বন্ধের দাবি
শোক
রাজধানীতে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের বিক্ষোভ মিছিল
শেষের পাতা
ভোটের অধিকার প্রতিষ্ঠার দাবি
‘আসলামউদ্দিন ছিলেন একজন প্রকৃত কমিউনিস্ট’
ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সম্মেলন ও শিক্ষা কনভেনশন
প্রমিথিউস প্রকাশনার মোড়ক উন্মোচন
৭ দিনের সংবাদ...
তেল-গ্যাস-বিদ্যুতসহ জ্বালানির অযৌক্তিক মূল্যবৃদ্ধি প্রত্যাহার কর
ক্ষেতমজুরসহ গ্রামীণ মজুররা বেঁচে থাকার অধিকার চায়
সারাদেশে সিপিবির ৭৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
বাম গণতান্ত্রিক জোট ঢাকা নগরের সভা
ষাটোর্ধ্ব মজুরদের জমাবিহীন পেনশন চালুর দাবি
দখল আর উন্নয়নের চাপে হাইক্কার খাল মৃতপ্রায়